1. admin@samokalbarta.com : admin :
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৮:৪৭ পূর্বাহ্ন
শিরোনাম :
পথচারীদের মধ্যে মাগুরা রিপোর্টার্স ইউনিটির বিশুদ্ধ পানি ও স্যালাইন বিতরণ। মাগুরার শ্রীপুরে আগুনে পুড়ে দুই পরিবারের লক্ষাধিক টাকার ক্ষতি মাগুরায় স্ত্রীর সহযোগিতায় স্বামীকে হত্যা চেষ্টার অভিযোগ মাগুরায় স্টেডিয়াম পাড়া যুব সংঘের নতুন কমিটি গঠন মাগুরায় ক্ষুদ্র প্রান্তিক কৃষকদের মধ্যে বিনামূল্যে বীজ ও সার বিতরণ মাগুরায় বর্ণাঢ্য আয়োজনে সময় টিভির প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন মাগুরায় প্রথম ধাপের উপজেলা পরিষদ নির্বাচনে ২৯ প্রার্থীর মনোনয়ন পত্র দাখিল মাগুরায় স্টেডিয়াম পাড়া যুব সংঘের কমিটি গঠন সভাপতি কানন, সম্পাদক মিন্টু পহেলা বৈশাখ উপলক্ষে মাগুরায় বাংলা ১৪৩১ বর্ষবরণ অনুষ্ঠিত হয়েছে মাগুরা রিপোর্টার্স ইউনিটির ঈদ পুনর্মিলনী ও সংবর্ধনা

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে মাগুরা জেলা প্রশাসকের উদ্যোগে একদিনে ২২০০ তালের চারা রোপণ

আজকের মাগুরা ডেস্ক
  • আপডেট সময় : শুক্রবার, ৯ জুন, ২০২৩
  • ১৬৩ বার পঠিত
বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে ৫ জুন  মাগুরা জেলা প্রশাসক সম্মেলন কক্ষে উদ্বোধনী অনুষ্ঠানে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক প্রদত্ত ২৫ দফা নির্দেশনার ২১ নং দফা মোতাবেক বজ্রপাতপ্রবণ এলাকায় তালগাছ রোপণের নির্দেশনার আলোকে জেলা প্রশাসকের কার্যালয় চত্ত্বরে একটি তালগাছের চারা রোপণ করেন মাগুরা-১ আসনের মাননীয় সংসদ সদস্য জনাব এডভোকেট সাইফুজ্জামান শিখর।
 মাননীয় প্রধানমন্ত্রীর এই নির্দেশনার আলোকে মাগুরা জেলায় গত ০৬ মে ২০২৩ তারিখে তালগাছ রোপণের এই কর্মসূচির শুভ উদ্বোধন করেন জনাব মো: মাহবুব হোসেন, মন্ত্রিপরিষদ সচিব, মন্ত্রিপরিষদ বিভাগ, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার। সাথে ছিলেন মন্ত্রিপরিষদ সচিব মহোদয়ের পত্নী জনাব দিনা হক। উক্ত অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জনাব মো: জিল্লুর রহমান চৌধুরী, বিভাগীয় কমিশনার, খুলনা।
এরই ধারাবাহিকতায় বিশ্ব পরিবেশ দিবস ২০২৩ উপলক্ষে সমগ্র মাগুরা জেলায় সর্বমোট ২২০০ টি তালগাছের চারা রোপণের  উদ্যোগ গ্রহণ করেন মাগুরা জেলার জেলা প্রশাসক জনাব মোহাম্মদ আবু নাসের বেগ।
৫ ই জুন ২০২৩ তারিখে জেলা প্রশাসক মাগুরা  মোহাম্মদ আবু নাসের বেগ মাগুরা জেলার চারটি উপজেলাতেই সশরীরে উপস্থিত হয়ে একই দিনে ২২০০ তালগাছের চারা রোপণ করেন এবং ভবিষ্যতে আরও তালের চারা রোপণের ব্যাপারে তাঁর পরিকল্পনার কথা ব্যক্ত করেন।
মাগুরা জেলা প্রশাসক আবু নাসের বেগ এ সময় তাঁর বক্তব্যে বলেন যে, বাংলাদেশে সাম্প্রতিক সময়ে বজ্রপাতের সংখ্যা বেড়ে যাওয়ায় ব্যাপক প্রাণহানি ঘটছে। এছাড়াও, মাগুরা কৃষিপ্রধান জেলা হওয়ায় বর্ষা মৌসুমে মাঠে কৃষিকাজ করার সময় কৃষকের জন্য বজ্রপাত প্রতিরোধক পরম বন্ধু হবে এই তালগাছ। তিনি আরো বলেন, অবারিত সবুজের বিস্তীর্ণ ধানক্ষেত, মাঝখানে আঁকাবাঁকা মেঠোপথ, তার দুই পাশে মাথা উঁচু তালগাছ আমাদের আবহমান বাংলার প্রতিচ্ছবি। তাই এ কার্যক্রম বজ্রপাত প্রতিরোধের পাশাপাশি পরিবেশগত ভারসাম্য ও জীববৈচিত্র্য রক্ষা এবং গ্রামীণ নৈসর্গিক সৌন্দর্য বহুগুণে বৃদ্ধি পাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা