1. admin@samokalbarta.com : admin :
শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ০৮:১৭ পূর্বাহ্ন
শিরোনাম :
পুুলিশ সপ্তাহ-২০২৪ উপলক্ষ্যে ২০২৩ সালে অবৈধ আগ্নেয়াস্ত্র উদ্ধার অভিযানে মাগুরা জেলা পুলিশ পুরস্কৃত মাগুরায় কতৃপক্ষের অনুমোদন ছাড়াই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের গাছ কর্তন মাগুরায় চোর এবং চোরাই মালমাল ক্রয় বিক্রয়ের সাথে জড়িত ০৫ সদস্য আটক মাগুরায় জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২৩ এর বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ মাগুরায় ভালো কাজের স্বীকৃতিস্বরূপ জেলা প্রশাসনের সম্মানন প্রদান  মাগুরায় স্বাস্থ্য সহকারী পদে নিয়োগ পরীক্ষায় প্রক্সি দেয়ার অভিযোগে চারজন আটক মাগুরা জেলায় বহুল কাঙ্ক্ষিত রেললাইন নির্মাণ প্রকল্পের ভূমি অধিগ্রহণের চেক বিতরণ করলেন জেলা প্রশাসক  তিন ফসলি জমিতে মাগুরা মেডিকেল কলেজের প্রস্তাব মন্ত্রীরা যা বলছেন এবং যা করেন-সৈয়দ ইশতিয়াক রেজা মাগুরায় বাংলাদেশের প্রথমবারের মত প্রাথমিক বিদ্যালয় পর্যায়ে স্থাপন করা হল স্মার্ট বোর্ড

মাগুরায় দুইটি মডেল মসজিদ উদ্বোধন করলেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা

আজকের মাগুরা ডেস্ক
  • আপডেট সময় : সোমবার, ৩১ জুলাই, ২০২৩
  • ৫৮ বার পঠিত
সারাদেশে ৫০ টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র উদ্বোধন করেছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার মধ্যে মাগুরায় দুটি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র রয়েছে ।একটি জেলা মডেল মসজিদ আর একটি সদর উপজেলা মডেল মসজিদ।
 ৩০ জুলাই রবিবার মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন প্রান্ত থেকে ভারচুয়ালী ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারাদেশে ৫০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র উদ্বোধন করেন। উক্ত উদ্বোধনী অনুষ্ঠানে মাগুরা জেলা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র প্রান্তে সংযুক্ত ছিলেন মাগুরা-০১ আসনের মাননীয় সংসদ সদস্য জনাব এডভোকেট সাইফুজ্জামান শিখর, জেলা প্রশাসক মোহাম্মদ আবু নাসের বেগ,পুলিশ সুপার মোঃ মশিউদ্দৌলা রেজা, জেলা পরিষদ চেয়ারম্যান পঙ্কজ কুমার কুন্ডু, মাগুরা জেলা আওয়ামী লীগের সভাপতি আ ফ ম আব্দুল ফাত্তাহ, পৌর মেয়র মো: খুরশীদ হায়দার টুটুল প্রমুখ।
 মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক উদ্বোধনকৃত ৫০ টি মডেল মসজিদের মধ্যে মাগুরা
জেলায় দুইটি মডেল মসজিদ উদ্বোধন করা হয়। এগুলো হলো জেলা পর্যায়ে জেলা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র এবং উপজেলা পর্যায়ে সদর উপজেলা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র। জেলা মডেল মসজিদটি মাগুরা-ঢাকা মহাসড়কের পাশে পারনান্দুয়ালীতে অবস্থিত আর উপজেলা মডেল মসজিদটি মাগুরা-যশোর আঞ্চলিক মহাসড়কের পাশে ভিটাসাইরে অবস্থিত।
দৃষ্টিনন্দন এসব মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রগুলো সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত। এছাড়া, মুসল্লীদের ওযু ও নামাজের জন্য রয়েছে সুব্যবস্থা। অন্যান্য বৈশিষ্ট্যের মধ্যে রয়েছে মহিলাদের জন্য পৃথক নামাজের ব্যবস্থা,  হজযাত্রীদের নিবন্ধন ও প্রশিক্ষণের ব্যবস্থা, ইমাম প্রশিক্ষণ কেন্দ্র, গবেষণা কেন্দ্র ও ইসলামিক লাইব্রেরি, অটিজম কর্নার, দাফনের পূর্বে মৃতদেহের আচার ব্যবস্থা, গাড়ি পার্কিং সুবিধা, হিফজখানা, প্রাক-প্রাথমিক শিক্ষা ও কোরআন শিক্ষার ব্যবস্থা, ইসলামিক কনফারেন্স রুম ইত্যাদি। এর বাইরেও মসজিদগুলোতে থাকবে ইসলামিক সাংস্কৃতিক কর্মকাণ্ড এবং ইসলামি বই বিক্রয় কেন্দ্র এবং  মসজিদের সাথে দেশি-বিদেশি অতিথিদের জন্য বোর্ডিং সুবিধা।
মাগুরা-০১ আসনের মাননীয় সংসদ সদস্য জনাব এডভোকেট সাইফুজ্জামান শিখর তাঁর বক্তব্যে ইসলামের প্রচার ও প্রসারে বর্তমান সরকারের নেয়া বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরেন।
জেলা প্রশাসক মোহাম্মদ আবু নাসের বেগ তাঁর বক্তব্যে বলেন যে, ইসলামি ভ্রাতৃত্ববোধ এবং এর মূল্যবোধকে প্রচার করা এবং সেইসাথে চরমপন্থা ও জঙ্গিবাদের বিরুদ্ধে ইসলামের মর্মবাণী প্রচার করা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র প্রতিষ্ঠার অন্যতম উদ্দেশ্য।
উল্লেখ্য যে, সারাদেশের সবকয়টি জেলা ও উপজেলায় ৯,৪৩৫ কোটি টাকা ব্যয়ে মোট ৫৬৪টি মডেল মসজিদ নির্মাণ করছে সরকার।  ৫০ টি সহ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যে ২৫০টি মডেল মসজিদ উদ্বোধন করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা