1. admin@samokalbarta.com : admin :
সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ১০:১৭ অপরাহ্ন
শিরোনাম :
পথচারীদের মধ্যে মাগুরা রিপোর্টার্স ইউনিটির বিশুদ্ধ পানি ও স্যালাইন বিতরণ। মাগুরার শ্রীপুরে আগুনে পুড়ে দুই পরিবারের লক্ষাধিক টাকার ক্ষতি মাগুরায় স্ত্রীর সহযোগিতায় স্বামীকে হত্যা চেষ্টার অভিযোগ মাগুরায় স্টেডিয়াম পাড়া যুব সংঘের নতুন কমিটি গঠন মাগুরায় ক্ষুদ্র প্রান্তিক কৃষকদের মধ্যে বিনামূল্যে বীজ ও সার বিতরণ মাগুরায় বর্ণাঢ্য আয়োজনে সময় টিভির প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন মাগুরায় প্রথম ধাপের উপজেলা পরিষদ নির্বাচনে ২৯ প্রার্থীর মনোনয়ন পত্র দাখিল মাগুরায় স্টেডিয়াম পাড়া যুব সংঘের কমিটি গঠন সভাপতি কানন, সম্পাদক মিন্টু পহেলা বৈশাখ উপলক্ষে মাগুরায় বাংলা ১৪৩১ বর্ষবরণ অনুষ্ঠিত হয়েছে মাগুরা রিপোর্টার্স ইউনিটির ঈদ পুনর্মিলনী ও সংবর্ধনা

মাগুরায় পালিত হয়েছে আন্তর্জাতিক আদিবাসী দিবস

আজকের মাগুরা ডেস্ক
  • আপডেট সময় : বুধবার, ৯ আগস্ট, ২০২৩
  • ১৪৩ বার পঠিত
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিপ্লবী কমউনিষ্ট লীগ এর সম্পাদক মন্ডলীর সদস্য কাজী নজরুল ইসলাম ফিরোজ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রকৌশলী সম্পা বসু- সদস্য কেন্দ্রিয় কমিটি বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ), গোলাম মোস্তফা (সভাপতি) বাংলাদেশ ওয়ার্কস পাটি, মাগুরা জেলা শখা।
বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলনের মাগুরা জেলা শাখার সাধারণ সম্পাদক উত্তম কুমার দাস মন্টুর সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, বাংলাদেশ আদিবাসী ফোরাম মাগুরা জেলা শাখার সভাপতি হীরালাল কর্মকার লহর। স্বাগত বক্তব্য রাখেন ধীরেন্দ্রনাথ সরকার বাগদি।
আদিবাসী দিবসের এই দিনে দেশের প্রগতিশীল, অসাম্প্রদায়িক, দেশপ্রেমিক ও গণতন্ত্রমনা ব্যক্তি ও প্রতিষ্ঠানকে আদিবাসীদের জাতীয় অস্তিত্ব রক্ষার নিমিত্তে চলমান লড়াই সংগ্রামে আদিবাসীদের সাথে থাকার উদাত্ত আহ্বান জানানো হয়। সমাবেশে থেকে ১১দফা  দাবি করা হয়‌।আন্তর্জাতিক আদিবাসী দিবসের দাবি সমূহ:
১. আত্মনিয়ন্ত্রণ অধিকারসহ আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি দিতে হবে। ২. আদিবাসীদের রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, অর্থনৈতিক ও ভূমির অধিকার নিশ্চিত করতে হবে।
৩. আদিবাসী নারীর অধিকার ও নিরাপত্তা নিশ্চিত করতে হবে। ৪. পার্বত্য চট্টগ্রাম চুক্তি যথাযথভাবে বাস্তবায়ন করতে হবে। এ লক্ষ্যে সময়সূচি ভিত্তিক রোড ম্যাপ ঘোষণা করতে হবে। ভূমি কমিশন আইন অবিলম্বে কার্যকর করতে হবে। ৫. সমতল অঞ্চলের আদিবাসীদের পৃথক মন্ত্রণালয় ও ভূমিকমিশন গঠন করতে হবে।
৬. আদিবাসীদের ভূমিতে তাদের স্বাধীন সম্মতি ছাড়াই কোপার্ক, সামাজিক বনায়ন, ট্যুরিজম, ইপিজেড বা অন্য কোন প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন করা চলবেনা।
৭. আদিবাসীদের উপর সকল নিপীড়ণ নির্যাতন বন্ধ করাসহ সকল মিথ্যা মামলা অবিলম্বে প্রত্যাহার করতে হবে। ৮. জাতিসংঘ সাধারণ পরিষদে ২০০৭ সালে গৃহিত আদিবাসী বিষয়ক ঘোষণাপত্র ও আইএলও ১৬৯ নং কনভেনশন অনুসমর্থন ও আইএলও কনভেনশন ১০৭ বাস্তবায়ন করতে হবে।
৯. জাতীয় সংসদে আদিবাসীদের জন্য বিশেষ কোটা সংরক্ষণ বা আসন বরাদ্দ রাখতে হবে। ১০.সরকারি প্রথম শ্রেণীতে পূর্বের মতো আদিবাসী কোটা সংরক্ষণ করতে হবে এবং অন্যান্য চাকুরিসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি কোটা যথাযথ বাস্তবায়ন করতে হবে। ১১. রাষ্ট্রীয় ভাবে আন্তর্জাতিক আদিবাসী দিবস উদযাপন করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা