মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ০৮:১৬ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
Logo মাগুরা পাল্লা প্রাইমারী স্কুলের সম্মুখে ট্রাক ও রিকশার সংঘর্ষে ৩ জন গুরুতর জখম Logo মাগুরা জেলা পুলিশের অপরাধ পর্যালোচনা সভা অনুষ্ঠিত Logo মাগুরা জেলা তথ্য অফিসের আয়োজনে শালিখায় উন্মুক্ত বৈঠক Logo পুকুরে বিষ ঢেলে মাছ নিধন, এ কেমন শত্রুতা! Logo তেঁতুলিয়ায় ৭টি ইউনিয়নের মধ্যে নৌকা-২ ,বিদ্রোহী ও স্বতন্ত্র ৫ চেয়ারম্যান নির্বাচিত Logo শ্রীপুরে আলহাজ্ব আলতাফ হোসেন মহিলা কলেজ ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন উদ্বোধন Logo মাগুরায় আন্তঃধর্মীয় সংলাপ অনুষ্ঠিত Logo রাজবাড়ীতে নিজ বাড়ির সামনে আওয়ামীলীগ নেতাকে গুলি করে হত্যা। Logo মাগুরার সদর উপজেলায় শান্তিপূর্ণভাবে নির্বাচন সম্পন্ন Logo মাগুরার শ্রীপুরে অধিনায়ক আকবর হোসেন মিয়ার ৯৪ তম জন্মবার্ষিকী পালিত

উত্তর অঞ্চলের মরুকরণ রোধে জনসচেতনতা দরকার: রিতু আক্তার

নিজস্ব প্রতিবেদক / ৪০০ বার পঠিত
আপডেট সময় : রবিবার, ৪ জুলাই, ২০২১, ৩:০৪ অপরাহ্ণ

বাংলাদেশের উত্তরাঞ্চল তথা রাজশাহী ও রংপুর বিভাগ পরিবেশগত ঝুঁকিতে রয়েছে। বিশেষ করে পানির স্তর নিচে নেমে যাওয়ায় সাধারণ জনগণ চরম ভোগান্তিতে পড়েছে। ভূগর্ভস্থ পানি কৃষিকাজে অতিরিক্ত ব্যবহারের ফলে এই সমস্যা তৈরি হয়েছে। পরিবেশবাদী সংগঠন সবুজ আন্দোলন সারা বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব মোকাবেলায় আগামীর কৃষি ও জীবন ধারা সম্পর্কে জনসচেতনতা তৈরিতে কাজ করছে। সবুজ আন্দোলন নারী পরিষদের যুগ্ম আহ্বায়ক ও পঞ্চগড় জেলার দেবীগঞ্জ উপজেলার মহিলা ভাইস- চেয়ারম্যান রিতু আক্তার সাধারণ জনগণকে পরিবেশ বিপর্যয়ের ঝুঁকি মোকাবেলায় সচেতনতা তৈরিতে তৃণমূল পর্যায়ে কাজ করছেন।

রিতু আক্তার বলেন, মঙ্গাপীড়িত উত্তরাঞ্চল মরুকরণ হতে চলেছে। তিস্তা সহ ছোট-বড় সকল নদী নাব্যতা সংকটে ভুগছে। আবার বর্ষা মৌসুমে নদীর ধারণ ক্ষমতা কম থাকায় জোয়ারের পানিতে জনপদ তলিয়ে যাচ্ছে। এক দিকে বর্ষা মৌসুমে নদী ভাঙ্গন ও খরা মৌসুমে পানি সংকট এ যেন খাড়ার উপরে বেতের খা। পরিবেশের জন্য ক্ষতিকর ইউক্লিপটাস,আকাশমনি গাছ উত্তর অঞ্চলের সকল জেলায় চোখে পড়ার মতো। বিদেশি প্রজাতির সকল গাছ কেটে দেশীয় গাছ লাগাতে হবে। আগামী ৫ বছরে আশা করি সবুজ আন্দোলনের মাধ্যমে ১০ লক্ষ গাছের চারা লাগাতে পারবো। আগামী প্রজন্মের জন্য নিরাপদ বাংলাদেশ গড়তে সবাইকে একযোগে এগিয়ে আসতে হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

Theme Customized By Theme Park BD