সোমবার, ১৬ মে ২০২২, ১২:২০ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
Logo আসন্ন জেলা আঃ লীগের সম্মেলনে শেখ শামীমকে গুরুত্বপূর্ণ পদে দেখতে চাই এলাকাবাসী Logo আসন্ন মাগুরা জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক প্রার্থী মোস্তাফিজুর রহমান স্বপন Logo মাগুরায় মঘি ইউনিয়নের নওয়াপাড়ায় স্ত্রী হত্যার অভিযোগ উঠেছে স্বামীর বিরুদ্ধে Logo সবাইকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানালেন বেবি নাজনীন Logo মাগুরা রিপোর্টার্স ইউনিটির পক্ষ থেকে সবাইকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা Logo মাগুরা রিপোর্টার্স ইউনিটির মহম্মদপুর উপজেলা শাখার উদ্যোগে ঈদ উপহার সামগ্রী বিতরণ ও ইফতার মাহফিল অনুষ্ঠিত Logo মাগুরায় বাংলাদেশ কংগ্রেসের ইফতার মাহফিল ও আলোচনা সভা Logo মাগুরা রিপোর্টার্স ইউনিটির উদ্যোগে শ্রীপুরে ঈদ উপহার সামগ্রী বিতরণ Logo পেশাগত দায়িত্ব পালনে বিশেষ পুরুস্কারে ভূষিত হলেন এস আই আলমগীর Logo মাগুরায় যুবলীগ নেতা তুহিনের ইফতার বিতরণ

দিগন্তে নীল জল:রাজিয়া রহমান

আজকের মাগুরা ডেস্ক / ১৪৮ বার পঠিত
আপডেট সময় : শুক্রবার, ১৮ ফেব্রুয়ারি, ২০২২, ১০:৫২ পূর্বাহ্ণ

দিগন্তে নীল জল
রাজিয়া রহমান (রাজিয়া সুলতানা পিংকি)
সাম্প্রতিক  সাহিত্যাঙ্গনে এক প্রতিশ্রুতিশীল তরুণ সাহিত্যিক ও বাচিক শিল্পী।তাঁর লেখায় সমসাময়িক দেশ ও বিশ্বপরিস্থিতির বাস্তব চিত্র ফুটে ওঠে। তিনি একাধারে কবি, গীতিকার, কথাশিল্পী, প্রাবন্ধিক ও আবৃত্তিকার। দেশের ও দেশের বাইরের বিভিন্ন বাংলা পত্রিকায় তাঁর লেখা নিয়মিত প্রকাশিত হয়। নারী পুরুষের অসমতা, সমাজের বিভিন্ন অসঙ্গতি, নারীর প্রতি বৈষম্যমূলক দৃষ্টিভঙ্গির চিত্র তাঁর লেখনীতে ফুটে ওঠে। নারী ও পুরুষের মধ্যে বৈষম্যমূলক দূরত্ব  না রেখে মৌলিক বিষয়গুলো যেন সমান প্রাধান্য পায় তা তিনি মনে প্রাণে কামনা করেন।
 সমাজের বিভিন্ন অসঙ্গতি তাঁকে যেমন ভাবিয়ে তোলে তেমনি প্রেম, দ্রোহ আর সৌহার্দ্য নিয়েও কলম ধরেন সযত্ন বিবেচনায়।বিবেকহীন মানুষের মাঝে বিবেক জাগ্রত করা এবং শিক্ষিত মানুষদের সুশিক্ষিত করা তাঁর লেখার অন্বিষ্ট।
রাজিয়ার মতে, লেখার বিষয়বস্তু যা-ই হোক,লেখা হবে প্রাঞ্জল, সহজ -সরল। কবি সাহিত্যিকের লেখা যদি সহজেই পাঠকদের নিকট বোধগম্য না হয় তবে সাধারণ পাঠক সেই দুর্বোধ্য লেখা পাঠের বিষয়ে আগ্রহ হারিয়ে ফেলেন। তাঁর প্রতিটি কবিতা, গল্প ও প্রবন্ধে বিষয়ের সাথে সাথে  সমাজের জন্য  শিক্ষণীয় বিষয় যেমন লক্ষণীয়, তেমনই লেখার উদ্দেশ্যও স্পষ্ট। একবিংশ শতাব্দীর করোনা মহামারী ও বিশ্বের পরিবর্তিত পরিস্থিতি তাঁকে যেমন ভাবিয়ে তোলে তেমনি কয়েক শতক পূর্বে পৃথিবীর অবস্থা ও সেই সময়ের কবি- সাহিত্যিকদের সাহিত্যের উপকরণ, মানুষের জীবন ধারণ প্রক্রিয়া এবং ভবিষ্যতর বিশ্বপরিস্থিতিও  তাঁকে ভাবিয়ে তোলে। তাঁর প্রথম কাব্যগ্রন্থ “ভালোবাসার নীল পাখি” বেশ সাড়া ফেলেছিল পাঠক- শুভার্থী মহলে। বইমেলায় তাঁর প্রকাশিত দ্বিতীয় কাব্যগ্রন্থ “দিগন্তে নীল জল”। এই কাব্যগ্রন্থটিও পাঠকমহলে সমাদৃত হবে বলে আমাদের বিশ্বাস। বইটির বেশ কিছু কবিতা হৃদয়কে নাড়া দেয়ার মতো। পাঠকদের হৃদয় ছুঁয়ে যাবে বলে আশা করা যায়।
– প্রকাশক ও লেখক পরিচিতি
রাজিয়া রহমান, পুরো নাম রাজিয়া সুলতানা পিংকি একাধারে তিনি একজন লেখক, বাচিকশিল্পী, উপস্থাপক, সংগঠক, শিক্ষক ও সমাজসেবী।
জন্মঃ২৮ নভেম্বর, চাঁদপুর।
ইংরেজি সাহিত্যে অনার্স মাস্টার্স  এবং ইংলিশ ল্যাংগুয়েজ টিচিং (ইএলটি) এ মাস্টার্স সম্পন্ন করেছেন।
 প্রথমে ক্যামব্রিয়ান কলেজ সহ কয়েকটি কলেজে ইংরেজি বিষয়ে শিক্ষকতা করেছেন, আল ফালাহ আইডিয়াল স্কুলে প্রিন্সিপাল হিসেবেও দায়িত্ব পালন করেন।
 তারপর একটি বেসরকারি  বিশ্ববিদ্যালয়ে (ইউরোপিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ) উর্ধতন প্রশাসনিক কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেছেন।
কবিতা আবৃত্তি খুব ছোট বেলা থেকেই, বাংলাদেশ শিল্পকলা একাডেমির তালিকাভুক্ত আবৃত্তিশিল্পী ও উপস্থাপক।
 আবৃত্তির পাশাপাশি উপস্থাপনা নাচ ও অভিনয়ের প্রতিও তাঁর দুর্বলতা রয়েছে।
আবৃত্তি,উপস্থাপনা, সংবাদ উপস্থাপনা ও নাচের উপর প্রশিক্ষন নিয়েছেন বিভিন্ন প্রতিষ্ঠান থেকে।
 ভাষা ও সাহিত্য কল্যাণ পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি রাজিয়া রহমান।
তিনি বাংলাদেশ মহিলা পরিষদের সাথেও যুক্ত রয়েছেন। এ পর্যন্ত প্রকাশিত গ্রন্থের সংখ্যা ১২ টি।
“ভালোবাসার নীল পাখি” তাঁর   প্রথম একক কাব্যগ্রন্থ। তাঁর রচিত দ্বিতীয় কাব্যগ্রন্থ
“দিগন্তে নীল জল ” ২০২২ একুশে বইমেলায় প্রকাশিত হচ্ছে।
 দেশের জাতীয় দৈনিক ” দৈনিক ইত্তেফাক” সহ মাসিক দীপ্ত, ভিন্নমাত্রা, বহমান বার্তা,  সমতটের কাগজ, নীডস নিউজ, দৈনিক চাঁদপুর, নবধারা নিউজ২৪.কম সহ বিভিন্ন দৈনিকে তার কবিতা,  প্রবন্ধ ও ছোটগল্প নিয়মিত প্রকাশিত হয়ে থাকে।
“ভালোবাসার নীল পাখি” তাঁর   প্রথম একক কাব্যগ্রন্থ।
বাবা বদিয়ার রহমান পাটোয়ারী একটি সরকারি হাই স্কুল ও কলেজের প্রধান শিক্ষক ছিলেন এবং সেই সাথে পৌরসভার  চেয়ারম্যান ছিলেন। মা হারুনা পাটোয়ারী ছিলেন গৃহিণী
জেলা: চাঁদপুর
বর্তমানে রাজধানী ঢাকার অধিবাসী।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

Theme Customized By Theme Park BD